নগদ একাউন্ট দেখার নিয়ম | নগদে টাকা দেখার নিয়ম (সব পদ্ধতি)

আসসালামু আলাইকুম , ইদানিং সময় নগদ ব্যবহারকারী অনেক বেড়ে গিয়েছে। এই কারণে আমরা অনেকেই এখন এই নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে জানতে চাই। আজকের এই পোষ্টের মধ্যে নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত বলা হবে।

বর্তমানে বাংলাদেশের যতগুলো মোবাইল ব্যাংকিং কোম্পানি আছে এদের মধ্যে এই নগদ কোম্পানি বেশ এগিয়ে গিয়েছে। কোম্পানিটি এগিয়ে যাওয়ার প্রধান কারণ হচ্ছে তাদের সার্ভিস চার্জ অনেক কম ছিল।

অনেকে আমার নগদ ব্যবহার করে থাকলেও এই নগদে টাকা দেখার নিয়ম টা জানিনা । আজকের এই পোস্ট পরলে আপনারা খুব সহজেই এই নগদে টাকা দেখার নিয়ম সহ নগদ একাউন্ট দেখার নিয়ম খুব ভালোভাবে জানতে হবে।

নগদ একাউন্ট দেখার নিয়ম

যদি আপনি নগদ ব্যবহার করতে চান তাহলে অবশ্যই আপনার নগদ একাউন্ট টি দেখতে হবে। একাউন্টে কত টাকা আছে কিংবা অ্যাকাউন্ট দিয়ে কোন ট্রান্সফার করতে গেলে অবশ্যই আপনার এই নগদ একাউন্ট দেখার নিয়ম বুঝে নিতে হবে।

যাই হোক নিচে আপনাদেরকে সুন্দরভাবে এই নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত বলা হল –

✓ অ্যাপ দিয়ে নগদ একাউন্টে দেখার নিয়ম

বর্তমানে বাংলাদেশের প্রতিটা মোবাইল ব্যাংকিং এর নিজস্ব একটি করে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন আছে। আর এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে নগদ অ্যাকাউন্ট দেখা অনেক বেশি সহজ হয়ে গিয়েছে।

অ্যাপ্লিকেশন দিয়ে নগদ একাউন্ট দেখতে হলে আপনাকে বেশ কিছু ধাপ অনুসরন করতে হবে।

ধাপ ০১: প্রথমে আপনাকে মোবাইল ফোনে প্লে স্টোরে চলে যেতে হবে এবং সেখানে “নগদ অ্যাপ” লিখে সার্চ করে অ্যাপ্লিকেশনটি আপনার মোবাইলে ইন্সটল করে নিতে হবে।

ধাপ ০২: মোবাইল ফোনে ইন্সটল করা কমপ্লিট হয়ে গেলে নগদ এপ্লিকেশনটি ওপেন করবেন এবং সেখানে প্রথমে আপনার মোবাইল নম্বরটি দিয়ে লগইন অপশনে চেপে দিবেন।

ধাপ ০৩: এরপর আপনার এই নগদ একাউন্ট এর কাঙ্ক্ষিত পিন নম্বরটি বসিয়ে দিয়ে সাইন ইন বাটনটিতে চেপে দিবেন।

ধাপ ০৪: সাইন ইন অপশনে চলে যাওয়ার পর সেখানে আপনার সামনে একটি ওটিপি বসানোর জায়গা আসবে এবং আপনার নগদ একাউন্ট এর সিমটিতে একটি কোড পাঠানো হবে।

Note: মনে রাখবেন আপনার যে সিমে নগদ একাউন্ট রেজিস্ট্রেশন করা আছে সেই সিমটি অবশ্যই আপনার এই অ্যান্ড্রয়েড মোবাইলে তুলে রাখতে হবে । তাহলে ওটিপি কোড আসার সাথে সাথে অটোমেটিক এই ঘরে বসে যাবে এবং পরবর্তী ধাপে চলে যাবে।

নগদ এপ্লিকেশন এ ঢোকার পর আপনি এখান থেকে আপনার নগদ একাউন্ট দেখতে পারবেন এবং নগদ একাউন্ট এর সব কিছু কাজ এখান থেকেই করতে পারবেন।

উপরে ” ব্যালেন্স জানতে করুন” এ চাপ দিলে আপনার নগদ একাউন্ট এর সঠিক ব্যালেন্সটি খুব সহজ দেখে নিতে পারবেন । এছাড়াও নিচের অপশন গুলো যখনই আপনার কাজে লাগবে তখন ওই ব্যবহার করতে পারবেন।

নোট: প্রথমবার নগদ অ্যাপ্লিকেশন ইনস্টল করেছেন জন্য আপনার মোবাইলে ওটিপি কোড এসেছে। পরবর্তীতে যখন আপনি নগদ অ্যাপ্লিকেশনটি চালু করবেন তখন আর কোনো ওটিপি কোড আসবে না। তখন শুধুমাত্র পাসওয়ার্ড দিয়েই অ্যাপ এ লগইন করতে পারবেন এবং আপনার নগদ একাউন্ট দেখতে পারবেন।

নগদ একাউন্ট দেখার নিয়ম কোড

অনেকেই আছে যারা নগদ একাউন্ট দেখার নিয়ম কোড সম্পর্কে ইন্টারনেটে খোঁজাখুঁজি করে থাকে। তো আপনারা নগদ অ্যাপ এর মাধ্যমে নগদ একাউন্ট দেখার পাশাপাশি এই কোডের মাধ্যমেও কিন্তু নগদ একাউন্ট দেখতে পারবেন।

নগদ একাউন্ট দেখার নিয়ম কোড হলো: *১৬৭*৭#. এই কোডটি আপনার মোবাইল ফোনে ডায়াল প্যাডে গিয়ে ডায়াল করলে আপনার সামনে নগদ একাউন্ট কন্ট্রোল করার সবগুলো অপশন চলে আসবে।

এখান থেকে আপনি এক লিখে সেন্ড করলে আপনার নগদ একাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন । এছাড়াও নিচের যে অপশনটি আপনার দরকার হবে সেই অপশনটি লিখে সেন্ড করে দিলে খুব সহজেই আপনার নগদ অ্যাকাউন্ট কন্ট্রোল করতে পারবেন এবং নগদ একাউন্ট দেখতে পারবেন।

এখানে বলে রাখা ভালো এই কোড ব্যবহার করে নগদ একাউন্ট দেখতে হলে প্রতিটি কাজের সময় কিন্তু আপনার নগদ একাউন্ট এর পিন টি সেখানে দিতে হবে।

নগদে টাকা দেখার নিয়ম

কোন অ্যাকাউন্ট ব্যবহার করতে হলে সেই একাউন্টে কত টাকা আছে সেটা দেখা অত্যন্ত জরুরী। তো নিচে এখন আপনাদেরকে নগদে টাকা দেখার নিয়ম খুব সহজভাবে বুঝিয়ে দেওয়া হবে।

কোড ব্যবহার করে নগদে টাকা দেখার নিয়ম

যদি আপনি বাটন ফোন ব্যবহার করে নগদে টাকা দেখতে চান তাহলে অবশ্যই আপনাকে কোড ব্যবহার করতে হবে। নিচে সুন্দরভাবে ধাপ অনুযায়ী কোড ব্যবহার করে নগদে টাকা দেখার নিয়ম বলা হলো।

ধাপ ০১: ফোনের যে অপশনে গিয়ে আপনি ডায়াল করেন সেই অপশনে চলে যাবেন এবং সেখানে *১৬৭# লিখে কল দিয়ে দিবেন।

ধাপ ০২: এরপর আমরা সামনে নগদ একাউন্ট এর বিভিন্ন অপশন চালু হবে। তো আপনি যেহেতু নগদ একাউন্টে টাকা দেখতে চাচ্ছেন তাই এখানে “৭” লিখে সেন্ড করে দিবেন।

ধাপ ০৩: এখন দেখবেন আবারো কিছু অপশন চালু হবে এবং এখানে এক নম্বরে দেখবেন ব্যালান্স ইনকোয়ারি নামক একটি অপশন আছে। তো এখন আপনি এখানে ১ লিখে তারপরে সেন্ড করে দিবেন।

ধাপ ০৪: এক লিখে ওকে করে দেওয়ার পর আপনার সামনে এখন আরেকটি বক্স চালু হবে যেখানে আপনার থেকে নগদের পিন চাওয়া হবে। তো আপনি নগদ একাউন্ট খোলার সময় যে পিনটি সেখানে সেট করেছিলেন সেই পিন এখানে বসিয়ে দিয়ে ওকে করতে হবে।

সমস্ত কিছু ওকে করা হয়ে গেলে দেখবেন সাথে সাথে আপনার সামনে নগদ এর ব্যালেন্স ওপেন হবে ।

অ্যাপ দিয়ে নগদে টাকা দেখার নিয়ম

মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে নগদের যাবতীয় কাজগুলো করা এখন খুব সহজ হয়ে গিয়েছে। তো এই অ্যাপ দিয়ে আমরা এক ক্লিকের মাধ্যমে আমাদের নগদ একাউন্ট এর কাঙ্খিত টাকা দেখে নিতে পারব।

ধাপ ০১: প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে নগদ অ্যাপটি মোবাইল ফোনে ইন্সটল করে নিয়ে সেখানে আপনার নগদ একাউন্ট যুক্ত করে নিতে হবে। কিভাবে যুক্ত করবেন এটা না বুঝলে আমাদের এই পোস্ট এর শুরুর দিকের লেখাগুলো পড়তে পারেন।

ধাপ ০২: এখন আপনি নগদ অ্যাপটি ওপেন করে সেখানে আপনার পিন নম্বরটি বসিয়ে সাইন ইন বাটনে চাপ দিবেন।

ধাপ ০৩: এখন দেখবেন নগদ অ্যাপ এর ভিতরে আপনি প্রবেশ করে গেছেন এবং সেখানে নগদ অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ করার অনেকগুলো অপশন চালু হয়ে গেছে।

তো এখান থেকে আপনি উপরের যে অপশনটি আছে “ব্যালেন্স জানতে ট্যাপ করুন” অপশনে চেপে দিবেন । তাহলে এক সেকেন্ড এর মধ্যে আপনার নগদ একাউন্টের ব্যালেন্সটি দেখতে পারবেন।

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

বর্তমানে বাংলাদেশ সরকার অনেক ছাত্রছাত্রীদের কে উপবৃত্তি প্রদান করছে। তো আমরা অনেকেই বুঝি না যে আমাদের মোবাইলে উপবৃত্তির টাকা এসেছে কিনা।

তো এই কারণে আমরা নিচে এখন সুন্দরভাবে আপনাদেরকে এই নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম বুঝিয়ে দিলাম।

✓ মেসেজ দেখে

মনে রাখবেন যখন নগদ একাউন্ট এর মধ্যে উপবৃত্তির টাকা দেওয়া হয় তখন কিন্তু সেই একাউন্টে একটি মেসেজ আছে। তো আপনি সর্বপ্রথম মোবাইল ফোনের মেসেজগুলো চেক করবেন।

মেসেজে গিয়ে যদি দেখেন যে নগদ থেকে মেসেজ এসেছে এবং সেখানে টাকার পরিমাণ লেখা আছে তাহলে বুঝবেন টাকা এসেছে ।

আর সেই মেসেজ এর মধ্যেই লেখা থাকবে যে আপনি উপবৃত্তির টাকা কত পেয়েছেন এবং বর্তমানে আপনার নগদ একাউন্ট এর মধ্যে কত টাকা আছে।

বাটন ফোন নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

প্রথমে ডায়াল অপশনে যাবেন এবং সেখানে *১৬৭*৭*১# লিখে ডায়াল করে দিবেন। এরপর দেখবেন আপনার সামনে একটি পিন বসানোর অপশন চলে আসবে নগদ থেকে।

তো আপনি এখানে আপনার সেই কাঙ্ক্ষিত নগদ একাউন্ট এর সঠিক পিনটি বসিয়ে সাবমিট করে দেবেন।

এভাবে সাবমিট করে দেওয়ার সাথে সাথে আপনার সামনে আপনার একাউন্টে কত টাকা আছে সেটা খুব সহজেই চলে আসবে। যদি দেখেন টাকা আছে তাহলে বুঝবেন যে উপবৃত্তির টাকা এসে গেছে।

নগদ এর কোড কত?

আমরা অনেকেই জানিনা যে নগদ এর কোড কত? এই কারণে নিচে আমি বেশ কিছু নগদ এর কোড আপনাদেরকে উল্লেখ করে দিলাম।

  1. নগদ একাউন্ট কোডঃ *১৬৭#
  2. নগদ একাউন্ট দেখার কোড: *১৬৭*৭#
  3. নগদ এর পিন নিয়ন্ত্রণ এর কোড: *১৬৭*৮#
  4. নগদে টাকা দেখার কোড: *১৬৭*৭*১#
  5. নগদে ক্যাশ আউট কোড: *১৬৭*১#
  6. সেন্ড মানি কোড হলোঃ *১৬৭*২#
  7. রিচার্জ করার কোডঃ *১৬৭*৩#
  8. পেমেন্ট করার কোডঃ *১৬৭*৪#

নগদ একাউন্ট কোড ভুলে গেলে

নগদ একাউন্ট কোড ভুলে গেলে বিভিন্নভাবে আপনি এই কোড পুনরুদ্ধার করতে পারবেন। এর জন্য আপনি সরাসরি নগদের কাছে কল দিয়ে আপনার কোড টি উদ্ধার করে নিতে পারবেন ।

প্রথমে ১৬১৬৭ নাম্বারে কল দিবেন এবং তাদেরকে জানাবেন যে আপনার নগদ এর কোড ভুলে গেছেন । তাহলে তারা আপনার থেকে আরো বেশ কিছু ইনফরমেশন চাইবে তো আপনি সেই ইনফরমেশন গুলো তাদেরকে সঠিকভাবে প্রোভাইড করবেন।

সমস্ত ইনফো তাদেরকে দেওয়া হয়ে গেলে তারা ইনফরমেশন গুলো চেক করবে এবং আপনার একাউন্ট এর কোডটি পুনরুদ্ধার করে দিবে ।

তখন আপনি খুব সহজে নগদ এর কোড (*১৬৭#) ডায়াল করে নতুন একাউন্ট কোড বসিয়ে নিতে পারবেন।

পরিশেষে

আমি আশা রাখতে পারি যে, আজকের এই পোস্ট থেকে আপনারা নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে অনেক কিছুই জানতে পারছেন।

আমি আপনাদেরকে বেশ কয়েকটি পদ্ধতিতে নগদে টাকা দেখার নিয়ম শিখিয়ে দিয়েছি। এই পোস্টটি পড়ার পরেও যদি নগদ একাউন্ট দেখতে গিয়ে আপনার কোন সমস্যা হয় কিংবা কিছু বুঝতে না পারেন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *