৪র্থ ঘন্টার পর ছুটি চেয়ে আবেদন

৪র্থ ঘন্টার পর ছুটি চেয়ে আবেদন পত্র লেখার নিয়ম (নমুনা সহ)

আসসালামু আলাইকুম, যারা ৪র্থ ঘন্টার পর ছুটি চেয়ে আবেদন পত্র লেখার নিয়ম জানতে চান আজকের এই পোস্ট তাদের জন্য।

স্কুল চলাকালীন আমাদের অনেক সময় বিভিন্ন ঘণ্টার পর ছুটির দরকার হয়। তো এই ছুটি পেতে হলে আমাদেরকে প্রধান শিক্ষকের নিকট আবেদন করতে হয়।

তো যারা এই আবেদন পত্র লেখার নিয়ম জানেনা। তাদের জন্যই আমরা এই পোস্ট এ সুন্দরভাবে ৪র্থ ঘন্টার পর ছুটি চেয়ে আবেদন পত্র গুলো লেখার নিয়ম বুঝিয়ে দেব।

৪র্থ ঘন্টার পর ছুটি চেয়ে আবেদন

মনে রাখবেন স্কুলের কোন বিষয়ে আবেদন করতে হলে অবশ্যই প্রধান শিক্ষকের নিকট আবেদন করতে হবে। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আবেদনপত্রে অবশ্যই সঠিকভাবে উল্লেখ করতে হবে যে আপনি কি বিষয়ে আবেদন করতে চাচ্ছেন।

নিচে ৪র্থ ঘন্টার পর ছুটি চেয়ে আবেদন পত্রের সুন্দর একটি নমুন দেওয়া হলো:

বরাবর
প্রধান শিক্ষক
বিদ্যালয় এর বা কলেজের নাম
কলেজ এর ঠিকানা

বিষয়: চতুর্থ ঘন্টার পর ছুটির জন্য আবেদন

জনাব,
আসসালামু আলাইকুম, সবিনয় নিবেদন এই যে আমি আপনার বিদ্যালয়ের দশম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র/ছাত্রী । আমি নিয়মিত বিদ্যালয় এ শুরু থেকে শেষ পর্যন্ত ক্লাস করি।

আমি কোন কারণ ছাড়া কখনো স্কুল মিস করি না। প্রতিনিয়ত আমি বিদ্যালয়ে আসি এবং প্রথম ঘন্টা থেকে শুরু করে শেষ ঘণ্টা পর্যন্ত ক্লাসে উপস্থিত থাকি। আমি চেষ্টা করি প্রতিটা ক্লাসের পড়া সাথে সাথে দেওয়ার জন্য।

কিন্তু আজ আমার বাড়িতে একটি গুরুত্বপূর্ণ কারণ এর জন্য আমার মা আমাকে চতুর্থ ঘন্টা শেষ করার পর বাড়িতে ডেকেছে। ( এখানে আপনার যে কারণের জন্য ছুটি দরকার সেটা পরিষ্কার ভাবে উল্লেখ করে দিতে হবে )

আম্মু বলেছে চতুর্থ ঘণ্টার পর আমি যেন বাড়িতে আসি কারণ তার একটি বিশেষ দরকার রয়েছে। আম্মু আমাকে কোন কারণ ছাড়া এভাবে স্কুল রেখে বাড়িতে ডাকবে না। এই কারণে আমি চতুর্থ ঘন্টার পর একটি ছুটি চেয়ে একটি আবেদন করছি।

অনুগ্রহ করে আমাকে আজ চতুর্থ ঘণ্টার পর ছুটি দিবেন, যাতে আমি আমার আম্মুর কথা শুনে বাড়িতে উপস্থিত হতে পারি। আশা করি আপনি আমাকে চতুর্থ ঘন্টার পর ছুটি প্রদান করে বাধিত করবেন।

নিবেদক,
আপনার একান্ত অনুগত ছাত্র
মোহাম্মদ মমিনুল ইসলাম সুজন
শ্রেণী: দশম
শাখা: শালিক
রোল: ০৫

উপরে দেখানো ফরমেট অনুযায়ী বিদ্যালয় এ ছুটির জন্য আবেদন করা যেতে পারে। এখানে বিদ্যালয় এর জায়গায় যদি আপনি স্কুলে পড়ান তাহলে “স্কুল” লিখতে হবে । আর যদি কলেজে পড়েন তাহলে এখানে “কলেজ” শব্দটি উল্লেখ করতে হবে।

এছাড়াও স্কুলে কোন ক্লাসে পড়েন সেটি ক্লাস এর জায়গায় সুন্দরভাবে উল্লেখ করে দিতে হবে । আর নাম এবং বাকি ইনফরমেশন গুলো আপনার সাথে মিল করে সঠিকভাবে সেখানে উল্লেখ করতে হবে।

খেলা দেখার জন্য ৪র্থ ঘন্টার পর ছুটির আবেদন

অনেক সময় বিভিন্ন খেলা দেখার জন্য স্কুলের মধ্যে ছুটির দরকার হয়। তো এখন সুন্দরভাবে আপনাদেরকে এই খেলা দেখার জন্য ৪র্থ ঘন্টার পর ছুটির আবেদন এর পদ্ধতি লেখার সিস্টেম শিখিয়ে দেওয়া হলো।

বরাবর
বিদ্যালয়ের প্রধান শিক্ষক
স্কুল বা কলেজের নাম
মতিঝিল ,ঢাকা
বিষয়: খেলা দেখার জন্য চতুর্থ ঘন্টার পর ছুটির জন্য আবেদন

জনাব,
সবিনয় নিবেদন এই যে আমি আপনার স্কুলের অষ্টম শ্রেণীর একজন ছাত্র। আমি এই বিদ্যালয়ের নিয়মিত একজন শিক্ষার্থী। কোনো কারণ ছাড়া আমি কখনো স্কুল মিস করিনি।

আমি প্রতিদিন বিদ্যালয় এর প্রথম ক্লাস থেকে শেষ ক্লাস পর্যন্ত নিয়মিত করি । এছাড়াও আমি প্রতি ঘন্টার ক্লাসের পড়া স্যারকে বুঝিয়ে দেই। আমি কখনো কোন কারণ ছাড়া কোন ক্লাস মিশ দেই নাই।

কিন্তু আজ চতুর্থ ঘন্টার পর আমাদের বিদ্যালয় এর খেলা রয়েছে। এই খেলা মূলত শরীরকে ফিট রাখার জন্য খেলা হবে।

অন্য স্কুলের সাথে আমাদের স্কুলের খেলা রয়েছে যেটা সরকার থেকে আয়োজন করা হয়েছে। আমি সেই খেলা দেখার জন্য মাঠে যেতে চাচ্ছি আজ চতুর্থ ঘণ্টা পর। যেহেতু খেলাটি শুধুমাত্র আজই হবে এই কারণে আমি ছুটে চাচ্ছি।

আশা করি আপনি আমার এই খেলা দেখার বিষয়টি বিবেচনা করে আমাকে ছুটির জন্য বাধিত করবেন।

নিবেদক,
বিদ্যালয় এর নিয়মিত একজন ছাত্র
মোঃ হোসেন আলী হারুন
শ্রেণী: অষ্টম
শাখা: গ
রোল: ০৮

উপরে আমি যেভাবে লিখে দিয়েছি আমি চাইলে আপনারা খেলা দেখার জন্য ৪র্থ ঘণ্টার পর ছুটির আবেদন করতে পারেন। এখানে অবশ্যই আপনারা নিজের ইনফরমেশন অনুযায়ী এগুলোকে লিখতে হবে।

যদি অন্য স্কুলের সাথে খেলা থাকে তাহলে সেই স্কুলের নাম উল্লেখ করে দিতে পারেন। এছাড়া যদি প্রধান শিক্ষক একজন মহিলা হয় তাহলে অবশ্যই উপরে জানাব এর জায়গায় জনাবা লিখতে হবে।

আর যদি বিদ্যালয়ের খেলা ব্যতীত অন্য খেলা দেখতে যেতে চান এবং ছুটির জন্য আবেদন করতে চান তাহলে সেখানে অবশ্যই সেই খেলার বিবরণটি সঠিক ভাবে উল্লেখ করে দিতে হবে।

২য় ঘন্টার পর ছুটির আবেদন

অনেকেই আছেন যারা স্কুল করার সময় দ্বিতীয় ঘন্টার পর কোন কারনে ছুটির দরকার হয়। তো এখন এই দ্বিতীয় ঘন্টার পর ছুটির আবেদন কিভাবে করা যাবে সেটা সম্পর্কে নিচে বিবরণ দেওয়া হল।

বরাবর
বিদ্যালয় এর প্রধান শিক্ষক
দাউদকান্দি সরকারি উচ্চ বিদ্যালয়
দাউদকান্দি , কুমিল্লা

বিষয়: দ্বিতীয় ঘন্টার পর ছুটির জন্য

জনাবা
আসসালামু আলাইকুম, সবিনয় নিবেদন এই যে, আমার নাম মোঃ আকুল আকন্দ, আমি আপনার এই বিদ্যালয়ের নবম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। আমি নিয়মিতই স্কুলে যাতায়াত করি এবং ক্লাসগুলো ঠিকভাবে সম্পন্ন করি।

আমি এই বিদ্যালয়ে প্রায় চার বছর ধরে পড়াশোনা করতেছি এখানে আমার কোন খারাপ রিপোর্ট নেই। আমি সবসময় চেষ্টা করি মানুষের সাথে ভালো ব্যবহার করার এবং শিক্ষকদের কথা মতো চলার ।

আমি এই চার বছরে কোন কারণ ছাড়া একদিন ও স্কুল মিস করি নাই। আমি প্রতিদিন স্কুলে আসি এবং স্যারদের পড়া গুলো ঠিকভাবে দেওয়ার চেষ্টা করি।

কিন্তু আজ শরীর ভীষণ অসুস্থ । আমি পরবর্তী ক্লাস গুলো ঠিকভাবে হয়তো করতে পারবো না । যার কারণে আজ ২য় ঘন্টা পর আমার জরুরী ছুটির প্রয়োজন ।

বিগত বেশ কয়েকদিন ধরেই আমার শরীর অসুস্থ ছিল। কিন্তু আজ বিদ্যালয়ে আসার পর শরীর একটু বেশি অসুস্থ দেখা দিচ্ছে। আমাকে বাড়ি যেতে হবে এবং মেডিসিন গ্রহণ করতে হবে।

এই কারণে আমি আজ আপনার কাছে দ্বিতীয় ঘণ্টার পর বাড়ি যাওয়ার জন্য ছুটির আবেদন করতেছি। আমার জন্য দোয়া করবেন যেন আমি খুব দ্রুত সুস্থ হয়ে বিদ্যালয় এর ক্লাসগুলো আবার নিয়মিত করা শুরু করতে পারি।

আশা করি আপনি আমার এই বিষয়টি বিবেচনা করবেন এবং আমাকে আজ দ্বিতীয় ঘন্টার পর ছুটি দিয়ে বাধিত করবেন।

নিবেদক,
আপনার স্কুলের একান্ত অনুগত ছাত্র
মোহাম্মদ আকুল আকন্দ
শ্রেণী: নবম
শাখা: খ
রোল: ০২

ওপরে এভাবে সুন্দর করে যে কারণে দ্বিতীয় ঘন্টার পর ছুটির দরকার সেই কারণটি উল্লেখ করতে হবে। আর যদি বিষয়টি ভেরিফাই করার জন্য প্রধান শিক্ষক কারো মোবাইল নাম্বার চাই তাহলে এখানে অভিভাবকের মোবাইল নাম্বার দিতে হবে।

অসুস্থতা ছাড়া আরও যদি কোন কারনে ছুটির প্রয়োজন হয় তাহলে সেই কারণটিও এখানে সহজ ভাষায় বিস্তারিত লিখে দিতে হবে।

তৃতীয় ঘন্টার পর ছুটির আবেদন

যদি আপনি তৃতীয় ঘন্টার পর ছুটির আবেদন করতে চান তাহলে আবার আর একটি নতুন আবেদন পত্র লিখতে হবে। এখানে আবেদন পত্রে নতুন কোন কিছু উল্লেখ করতে হবে না।

আমরা উপরে যেভাবে আবেদন পত্র লেখা দেখিয়ে দিয়েছিলাম সেভাবেই লিখে দিতে পারবেন। যেমন,

বরাবর
প্রধান শিক্ষক
স্কুলের সঠিক নাম
রাঙ্গামাটি, চিটাগং

বিষয়: তৃতীয় ঘন্টার পর ছুটির জন্য আবেদন

জনাব,
প্রথমেই আমার সালাম নিবেন। আমি আপনার এই স্কুলের নিয়মিত একজন ছাত্রী । আমি এখানে ৯ম শ্রেণীতে পড়ি।

প্রতিদিন আমি স্কুলে আসি এবং প্রথম ঘন্টা থেকে অষ্টম ঘন্টা পর্যন্ত নিয়মিত ক্লাস করি। কিন্তু আজ আমার শারীরিক সমস্যার কারণে তৃতীয় ঘন্টার পর ছুটির প্রয়োজন।

আজ প্রথম ঘন্টা থেকেই আমি হালকা অসুস্থ ছিলাম। আমি চেষ্টা করেছি ক্লাসগুলো সম্পন্ন করার কিন্তু তিনটি ক্লাস করার পর আমার মনে হচ্ছে আমি আর ক্লাস করতে পারবো না।

আমাকে বাড়ি যেতে হবে এবং মেডিসিন গ্রহণ করতে হবে। এ কারণে আমি আজ তৃতীয় ঘন্টার পর ছুটি চাচ্ছি। আপনি আমার জন্য দোয়া করবেন যেন খুব দ্রুত আমি এই সমস্যা থেকে সুস্থ হতে পারি।

আমার এই ছুটির আবেদনটি মনজুর করে আমাকে বাধিত করবেন ।

নিবেদক
স্কুলের নিয়মিত ছাত্রী
মোছা: আয়েশা খাতুন
শ্রেণী: ৯ম
শাখা: ক
রোল: ১৩

শারীরিক অসুস্থতার কারণে তৃতীয় ঘন্টার পর ছুটির আবেদন

যদি আপনি শারীরিক অসুস্থতার কারণে কোন ঘন্টার পর ছুটি চান তাহলে আবেদন পত্রের মধ্যে সেই অসুস্থটি উল্লেখ করবেন এবং কোন ঘন্টার পর ছুটি চাচ্ছেন সেটাও সেখানে উল্লেখ করে দেবেন।

আরেকটি বিষয় মাথায় থাকতে হবে অবশ্যই আবেদন পত্র লেখার সময় কোন বানান ভুল করা যাবে না। সঠিক এবং শুদ্ধভাবে আবেদন পত্রটি লিখে প্রধান শিক্ষকের নিকট জমা দিতে হবে।

পরিশেষে

আজকের পোস্টে আমরা ৪র্থ ঘন্টার পর ছুটি চেয়ে আবেদন পত্র লেখার নিয়ম বুঝিয়ে দিয়েছি। এখানে আমরা চেষ্টা করেছি প্রতিটি আবেদন পত্র সঠিকভাবে লিখে দেওয়ার।

আবেদন পত্র লেখার সময় অবশ্যই ছুটি চাওয়ার কারণটি এবং কোন সময় ছুটি চাচ্ছেন এই বিষয় দুইটি পরিষ্কারভাবে উল্লেখ করে দিতে হবে।

এছাড়াও নিবেদক এর অংশটি ও সঠিকভাবে পূরণ করতে হবে যাতে প্রধান শিক্ষক বুঝতে পারে যে, কে আবেদন পত্রটি দিলো। আর আবেদন পত্রের মধ্যে বানানগুলো সবসময় সঠিক ভাবে লিখবেন এবং বার বার বানান চেক করবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *