ভর্তি বাতিলের জন্য আবেদন পত্র লেখার নিয়ম শিখুন

আসসালামু আলাইকুম, আপনি কি ভর্তি বাতিলের জন্য আবেদন করতে চাচ্ছেন? কিন্তু এই ভর্তি বাতিলের জন্য আবেদন পত্র লেখার নিয়ম বুঝতেছেন না ? যদিএরকম হয়ে থাকে তাহলে আজকের পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত আপনাকে পড়তে হবে।

অনেক সময় আমরা বিভিন্ন কলেজে ভর্তি হওয়ার পর অন্য ভাল কলেজে টিকে যাই। যখন ভালো কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাওয়া যায় তখন আগের কলেজটি থেকে ভর্তি বাতিল করতে হয়।

এর কারণ হচ্ছে কোথাও ভর্তি হওয়ার সময় মূল কাগজপত্র গুলো দিতে হয়। আর এই কাগজপত্রগুলো ছাড়া আবার নতুন কলেজে ভর্তি হওয়া যায় না। যার কারণে আগের কলেজটি থেকে ভর্তি বাতিল করে মূল কাগজপত্র গুলো সংগ্রহ করতে হয়।

যাই হোক চলুন এখন আমরা সুন্দরভাবে এই ভর্তি বাতিলের জন্য আবেদন পত্র গুলো লেখার নিয়মি সুন্দরভাবে শিখে আসি।

ভর্তি বাতিলের জন্য আবেদন

বিভিন্ন সময় অন্য জায়গায় ভর্তি হওয়ার জন্য আমাদেরকে ভর্তি বাতিল এর জন্য আবেদন করতে হয়। তো এখন সুন্দরভাবে আপনাদের কি এই ভর্তি বাতিলের জন্য আবেদন করার বিষয়টি বুঝিয়ে দেওয়া হলো:

বরাবর
কলেজের প্রিন্সিপাল (প্রধান শিক্ষকের নিকট আবেদন না করে অনেক সময় কলেজের কেরানির কাছেও আবেদন করা লাগতে পারে)
কুমিল্লা সরকারি কলেজ ( এই অংশে কলেজের নামটি সুন্দরভাবে উল্লেখ করতে হবে )
কুমিল্লা ( এখানে কলেজ এর ঠিকানাটি দিতে হবে )

বিষয়: ভর্তি বাতিলের জন্য আবেদন

জনাব,
আসসালামু আলাইকুম, সবিনয় নিবেদন এই যে, আমি আপনার বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) ২০২০-২০২১ শিক্ষাবর্ষ প্রথম বর্ষের পদার্থবিজ্ঞান বিভাগের একজন ছাত্র।

আমি দুই মাস আগে এই কলেজে ভর্তি হয়েছিলাম। আমি কয়েকদিন নিয়মিত ক্লাস ও করেছি। আমি জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার পাশাপাশি পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার প্রস্তুতি নিয়েছিলাম এবং সেখানে পরীক্ষা দিয়েছিল।

আলহামদুলিল্লাহ আমার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মেরিট লিস্টে নাম এসেছে। আমার সিরিয়াল নম্বর হচ্ছে ৮০৩। এখন আমি চাচ্ছি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আমার ভর্তি সম্পন্ন করতে।

কিন্তু যেহেতু আমি আপনার কলেজে আগে ভর্তি হয়েছিলাম সেই কারণে এখানে আমার ভর্তি হওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্রের মূল কপিটি রয়েছে। আমি এখন এই কলেজে ভর্তি বাতিল করতে চাচ্ছি। যাতে মূল কাগজগুলো সংগ্রহ করে আমি নতুন বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি হতে পারি। আমার জন্য দোয়া করবেন যেন আমি রাজশাহী বিশ্ববিদ্যালয় এ আমার পরবর্তী পড়ালেখা ঠিকভাবে চালিয়ে যেতে পারি।

অতএব ভর্তি বাতিলের আমার এই আবেদনটি মঞ্জুর করে আমাকে মূল কাগজপত্রের কপিগুলো ফেরত দেওয়ার প্রার্থনা করছি।

নিবেদক
নাম: মোহাম্মদ মহসিন ইসলাম
শ্রেণী: স্নাতক সম্মান ২০২০-২১ শিক্ষাবর্ষের পদার্থবিজ্ঞান প্রথম বর্ষ।
ভর্তির রোল: ৮২৬৪০১

উপরে যেভাবে লেখাগুলো আপনাদেরকে দেখিয়ে দিলাম আপনারা সুন্দরভাবে ভর্তি বাতিলের জন্য আবেদন করতে পারবেন। তবে এখানে অবশ্যই আপনার নিজের ইনফরমেশন গুলো যুক্ত করতে হবে।

উল্লেখ্য, আপনার ভর্তির রোল ডিপার্টমেন্ট এবং শিক্ষা বর্ষ গুলো ভুল করা যাবে না। আর আপনার নাম ও কোন ভাবে ভুল করা যাবে না।

আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এখানে আবেদন পত্র লেখার সময় কোন বানান কোনভাবেই ভুল করা যাবে না। আশা করি ভর্তি বাতিলের জন্য আবেদন পত্র লিখতে আর কোন সমস্যা হবে না।

কলেজ ভর্তি বাতিলের জন্য আবেদন

বিভিন্ন কলেজে ভর্তি হওয়ার পর আবার আমরা অন্য কলেজে ভর্তি হতে চাই। এ কারণে আমাদেরকে কলেজ ভর্তি বাতিলের জন্য আবেদন করতে হয়।

তুমি নিচে এখন সুন্দরভাবে এই কলেজ ভর্তি বাতিলের জন্য আবেদনপত্রের নমুনাটি আপনাদেরকে দিয়ে দেওয়া হলো।

বরাবর
কলেজের প্রধান শিক্ষক
দিনাজপুর সরকারি কলেজ
দিনাজপুর, রংপুর
বিষয়: একাদশ শ্রেণির ভর্তি বাতিলের জন্য আবেদন

জনাব
সবিনয় নিবেদন এই যে আমি আপনার কলেজের একজন নিয়মিত ছাত্রী। গত ২৫ই মে আমি এই দিনাজপুর সরকারি কলেজে বিজ্ঞান বিভাগে একাদশ শ্রেণীতে ভর্তি হয়েছিলাম। কলেজে ভর্তি হওয়ার পর আমি একাদশ শ্রেণীতে নিয়মিত ক্লাস করেছি।

কিন্তু আমি এখন চাচ্ছি রংপুর সরকারি কলেজে ভর্তি হতে। যার কারণে আমাকে এখন এই কলেজে ভর্তি বাতিল করতে হচ্ছে। এখানে আমার এসএসসি পরীক্ষার মূল নম্বর পত্রটি আছে। আর এই মূল কপিটি আমার নতুন কলেজে ভর্তি হওয়ার ক্ষেত্রে প্রয়োজন।

অতএব, আমার এই কলেজে ভর্তি বাতিল করে মূল কাগজপত্র গুলো ফেরত দেওয়ার আবেদনটি মঞ্জুর করার প্রার্থনা করছি।

নিবেদক
আপনার কলেজের নিয়মিত একজন ছাত্রী।
নাম: মোছা: মারিয়াম আক্তার
শ্রেণী: একাদশ
বিভাগ: বিজ্ঞান
ভর্তি রোল: ৭২

উপরের এভাবে আপনারা কলেজ ভর্তি বাতিলের জন্য আবেদন করতে পারবেন। এখানে অবশ্যই কলেজের নাম গুলো সঠিকভাবে উল্লেখ করতে হবে এবং আপনার ব্যক্তিগত ইনফরমেশন গুলো ও ঠিকভাবে লিখতে হবে।

অনার্স ভর্তি বাতিলের জন্য আবেদন

অনেক সময় অনার্সে ভর্তি হওয়ার পর আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয় টিকে যাই। তো এই বিশ্ববিদ্যালয় এ টেকার পর আমাদেরকে আগের অনার্সের ভর্তি বাতিল করে তারপর নতুন বিশ্ববিদ্যালয় ভর্তি হতে হয়।

তো এই ভর্তি বাতিল করার জন্য সেখানে কলেজ কর্তৃপক্ষের কাছে একটি আবেদন পত্র লিখতে হয়। কিভাবে অনার্স ভর্তি বাতিলের জন্য আবেদন পত্র লিখবেন তার নমুনা নিচে দেখানো হল:

বরাবর
কলেজ কর্তৃপক্ষ
কারমাইকেল কলেজ রংপুর
রংপুর সদর

বিষয়: অনার্সে ভর্তি বাতিলের জন্য আবেদন

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি রংপুর কারমাইকেল কলেজে গত 27 অক্টোবর গণিত বিভাগে ভর্তি হয়েছিলাম। আমি ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে ভর্তি টি সম্পন্ন করেছে।

রংপুর কারমাইকেল কলেজে ভর্তি হওয়ার পাশাপাশি আমি বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাগুলো দিয়েছিলাম। আলহামদুলিল্লাহ এই পরীক্ষাগুলার মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ আমার মেরিট লিস্ট এসেছে ।

সেখানে আমার মেরিট লিস্ট নম্বর হচ্ছে ৫০৩। আমি কারমাইকেল কলেজে পড়ে বিভাগে ভর্তি হয়েছিলাম এবং আমি চাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও গণিত বিভাগে ভর্তি হতে।

কিন্তু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে আমার এসএসসি এবং এইচএসসি এর নম্বর পত্র এবং প্রশংসা পত্রের মূল কপিগুলো প্রয়োজন হচ্ছে। কিন্তু এই মূল কপি গুলো আপনাদের কলেজে ভর্তি হওয়ার সময় জমা দিয়েছিলাম।

এখন আমি আপনাদের কলেজে ভর্তি বাতিলপূর্বক মূল কপি গুলো নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ ভর্তি সম্পন্ন করতে চাচ্ছি ।

অতএব, আমার এই ভর্তি বাতিলের আবেদনটি মঞ্জুর করে এসএসসি এবং এইচএসসি এর মূল কাগজপত্র গুলো ফেরত দেওয়ার জন্য বিনীতভাবে অনুরোধ করছি। আশা করি আমার এই আবেদনটি গ্রহণ করে আমাকে বাধিত করবেন।

নিবেদক
মোঃ শামীম আকন্দ
বিভাগ: গণিত (১ম বর্ষ)
শিক্ষাবর্ষ: ২০২০-২১
ভর্তি রোল: ৯৪৬১০৫৭১

এই নিয়ম অনুযায়ী আপনারা অনার্স ভর্তি বাতিলের জন্য আবেদন করতে পারবেন। তবে আমরা পোস্ট লেখার জন্য যে সকল ইনফরমেশন এখানে ব্যবহার করেছি এগুলো পরিবর্তন করে অবশ্যই আপনার নিজের ইনফরমেশন গুলো সঠিকভাবে ইনপুট করতে হবে।

আবেদন পত্রটি এত বড় না করে আরো সংক্ষেপেও আপনারা চাইলে লিখতে পারেন। তবে সংক্ষেপে লিখলেও অবশ্যই এখানে আপনার উদ্দেশ্য এবং মূল ইনফরমেশন গুলো উল্লেখ করতেই হবে।

ভর্তি বাতিলের জন্য আবেদন পলিটেকনিক

পলিটেকনিক এর ভর্তি বাতিলের জন্য আবেদন করতে হলে উপরের নিয়ম অনুসারেই করতে পারবেন। সেখানে শুধুমাত্র অনার্স এর জায়গায় আপনার পলিটেকনিক এর বিষয়গুলো উল্লেখ করে দেবেন।

কলেজের নামে আপনাদের পলিটেকনিক ইনস্টিটিউট এর নাম দিবেন। আর সেখানে শিক্ষাবর্ষের জায়গায় সঠিক শিক্ষাবর্ষ বসাবেন এবং ডিপার্টমেন্ট এর জায়গায় আপনি পলিটেকনিকের কোন বর্ষে আছেন এবং সিভিল নাকি ইঞ্জিনিয়ার সেটা উল্লেখ করে দেবেন।

এভাবে সমস্ত ইনফরমেশন গুলো মিল রেখে বানান সঠিক করে ভর্তি বাতিলের জন্য আবেদন করলে আপনার পলিটেকনিকেও ভর্তি বাতিল করতে পারবেন।

পরিশেষে

আজকের পোস্টে আমরা আপনাদের কে ভর্তি বাতিলের জন্য আবেদন পত্র লেখার নিয়ম সুন্দরভাবে বুঝিয়ে দিয়েছে। এখানে আপনাদের সাথে আমরা সহজ ভাষায় বিষয়গুলো পরিষ্কার করে লেখার চেষ্টা করেছি।

এখানে নমুনাগুলো উল্লেখ করা হয়েছে শুধুমাত্র আপনাদেরকে বোঝানোর জন্য। আবেদন পত্রের মধ্যে চাইলে আপনি কিছু মডিফাই করে সুন্দর ভাবে নিজের মত করেও লিখতে পারেন।

তবে ইনফরমেশন নাম এবং শ্রেণিগুলো অবশ্যই আপনাকে পরিবর্তন করে নিজের সাথে মিল রেখে সেগুলো বসাতে হবে। এই ভর্তি বাতিলের জন্য আবেদন পত্র লেখা সম্পর্কে আর কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানাবেন।

Leave a Comment